আমি দেখি SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Aami Dekhi SAQ Question Answer

আমি দেখি SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF: প্রতিবছর উচ্চমাধ্যমিক পরীক্ষায় Aami Dekhi SAQ Question Answer PDF থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি আমি দেখি SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF

আমি দেখি SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Aami Dekhi SAQ Question Answer

নিচে আমি দেখি SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF টি যত্নসহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন। Aami Dekhi SAQ Question Answer PDF পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ন।



আমি দেখি - শক্তি চট্টোপাধ্যায়


‘আমি দেখি’ কবিতাটি প্রখ্যাত সাহিত্যিক শক্তি চট্টোপাধ্যায়ের ‘অঙ্গুরী তোর হিরণ্যজল’ কাব্যগ্রন্থ থেকে গৃহিত হয়েছে। আলোচ্য পোস্টে শক্তি চট্টোপাধ্যায়ের ‘আমি দেখি’ কবিতার গুরুত্বপূর্ণ বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন (MCQ), অতিসংক্ষিপ্ত প্রশ্ন (SAQ), সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন এবং রচনাধর্মী প্রশ্নগুলি তুলে ধরা হল।


আমি দেখি SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Aami Dekhi SAQ Question Answer


1. “গাছের সবুজটুকু শরীরে দরকার।”—কথাটির মধ্য দিয়ে কবি কী বোঝাতে চেয়েছেন?

Ans: দূষণের ভয়াবহতা থেকে আরোগ্যের কথাই এখানে বলা হয়েছে।


2. “বহুদিন জঙ্গলে যাই নি।” –জঙ্গলে না যাওয়ার জন্য কবির আক্ষেপ কেন?

Ans: শহরের পরিবেশে সবুজের সমারোহ নেই। তাই সবুজ দেখে কবি চোখের তৃপ্তিসাধন করতে অক্ষম। এই কারণেই জঙ্গলে না যাওয়ার জন্য কবির আক্ষেপ।


3. “আমার দরকার শুধু গাছ দেখা।”—কবির গাছ দেখার দরকার কেন?

Ans: গাছের সবুজটুকু শরীরে ধারণ করে কবি রোগযুক্ত হতে চান। তাই তাঁর সবুজের দরকার।


4. “দেহ চায় সবুজ বাগান”–দেহ সবুজ বাগান চায় কেন?

Ans: নাগরিক পরিবেশে চারিদিকে শুধুই রুক্ষতা আর ধূসরতা। সবুজ বাগান কবির দেহের সজীবতার প্রতীক। তাই তার দেহ সবুজ বাগান চায়।


5. “সবুজের অনটন ঘটে”—কোথায় কী কারণে সবুজের অনটন ঘটে?

Ans: ‘আমি দেখি’ কবিতায় ‘শহরের অসুখ’-এর কারণে অর্থাৎ নগরায়পের জন্যই শহরে সবুজের অনটন ঘটে।


6. শহরের অসুখ কী খায়?

Ans: নগরায়ণের ফলে সবুজ ধ্বংস হচ্ছে প্রতিনিয়ত। শহরের অসুখ ‘হাঁ করে কেবল সবুজ’ খাওয়া অর্থাৎ গাছ ধ্বংস করা।


7. “গাছ তুলে আনো।”—কার প্রতি কবির আবেদন?

Ans: সভ্যতাগবী নাগরিক মানুষদের প্রতি কবির এই আবেদন।


8. “চোখ তো সবুজ চায়।”—চোখ সবুজ চায় কেন?

Ans: শহরের পরিবেশে গাছহীন রুক্ষতায় কবির চোেখ সবুজ দেখার নেশায় তৃস্নার্ত। তাই সবুজ দেখে তিনি দৃষ্টির প্রশান্তি ফিরে পেতে চান।


9. ‘আমি দেখি’ কবিতায় কবি গাহুগুলো তুলে এনে কোথায় বসাতে বলেছেন?

Ans: গাছ তুলে এনে কবি বাগানে বসাতে বলেছেন।


10. “ওই সবুজের ভীষণ দরকার।”—‘ওই সবুজ’ বলতে কোন্ সবুজের কথা বলা হয়েছে?

Ans: ‘ওই সবুজ’ বলতে কবি গাছের সবুজের কথা বলেছেন।


11. ‘আমি দেখি’ কবিতায় কবির চোখ ও দেহ কী কামনা করেছে?

Ans: কবির চোখ সবুজ কামনা’ করে এবং কবির দেহ কামনা করে সবুজ বাগানের সান্নিধ্য।


12. “তাই বলি” – কবি কী বলেন?

Ans:  কবি গাছ তুলে এনে বাগানে বসাতে বলেন।


13. “বহুদিন শহরেই আছি” দীর্ঘদিন শহরে থাকায় কবির মনে কীসের ক্ষোভ সৃষ্টি হয়েছে?

Ans: কবি শক্তি চট্টোপাধ্যায় শহর জীবনে অভ্যস্ত হলেও তাঁর সচেতন মন এ কথা জানে যে, সুস্থ রোগমুক্ত পরিবেশ ও জীবন লাভের জন্য সবুজের প্রয়োজন সর্বাধিক। তাই কবি দীর্ঘদিন সময়ের অভাবে সবুজের সান্নিধ্যলাভ করতে পারেননি বলে তার মনে ক্ষোভ সৃষ্টি হয়েছে।


14. “গাছগুলো তুলে আনো”– কোথা থেকে কবি গাছ তুলে আনতে বলছেন?

Ans: স্বাধীনতা উত্তর আধুনিক কবি শক্তি চট্টোপাধ্যায় লক্ষ করেছেন মহানগরী তথা শহরের প্রসারের সঙ্গে সঙ্গে প্রকৃতির সবুজ সম্পদ স্থান করে নিচ্ছে শহরের বিভিন্ন অবহেলিত প্রান্তদেশে ও পথপ্রান্তে। তাই কবি সেই পরিত্যক্ত স্থানগুলি থেকে গাছগুলিকে তুলে আনতে বলেছেন।


15. রোগের জন্য শরীরে সবুজের দরকার কেন?

Ans: অরণ্য পরিবেশদূষণ রোধ করে, আমাদের বাঁচার জন্য অক্সিজেন তৈরি করে। আবার, জীবজগতের খাদ্যশক্তির সিংহভাগের জোগান দেয় অরণ্য। ফলে মানুষের সুস্থভাবে বেঁচে থাকার জন্য সবুজ অর্থাৎ গাছ অত্যন্ত জরুরি।


16. “বহুদিন জঙ্গলে কাটেনি দিন।”—কবির দীর্ঘদিন জঙ্গল থেকে দূরে থাকার কারণ কী?

Ans: কবি শক্তি চট্টোপাধ্যায় নাগরিক জীবনের কবি। সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে ধীরে ধীরে সবুজ প্রকৃতির পরিমাণ ক্রমহ্রাসমান হয়ে পড়ায় ও প্রতিদিনের কর্মব্যস্ততার কারণে দীর্ঘদিন তাঁর পক্ষে জঙ্গলে যাওয়া সম্ভব না হওয়ায় তিনি দীর্ঘকাল জঙ্গল থেকে দূরে আছেন।


17. শহরের প্রধান অসুখ বলতে কবি কী বুঝিয়েছেন?

Ans: নগরসভ্যতার উন্নতির অর্থই হল সবুজ নিধন কর্মযজ্ঞ। বাসস্থান ও হাটবাজারসহ আধুনিক জীবনোপযোগী ব্যবস্থা কায়েম করতে অরণ্য ধ্বংস করা হয়েছে, এইভাবে সবুজ সম্পদ গ্রাস করার প্রবণতাকেই কবি শহরের প্রধান অসুখ বলে মনে করেছেন।


18. “চোখ তো সবুজ চায়”- ‘—এ কথার মানে কী?

Ans: জীবনের মৌলিক প্রয়োজন অন্ন-বস্ত্র-বাসস্থানের চাহিদা মেটানো ছাড়াও অরণ্য আমাদের দৃষ্টি সুখেরও সহায়ক। অপার অপরিমেয় সৌন্দর্য দেখার কৌতূহল মানুষের, বৃক্ষরাজিই পারে সে সৌন্দর্যস্না নিবারণ করতে।


19. “গাছ আনো, বাগানে বসাও।”– জোর দিয়ে এ কথা বলার কারণ কী?

Ans: অরণ্যের সঙ্গে মানুষের আত্মীয়তার সম্পর্ক চিরস্তন, উপনিষদের উদ্ধৃতি দিয়ে বলা যায়—“বৃক্ষ ইব স্তন্ধো দিবি তিষ্ঠত্যেবঃ”। দেশের বুকে জনসংখ্যার চাপ, নগরসভ্যতার উন্মেষের কারণে মানুষ যখন অরণ্য হননের খেলায় মত্ত তখন সভ্যতাকে টিকিয়ে রাখার জন্য গােছ লাগানো দরকার বলেই কবির এই সুগভীর প্রজ্ঞাসমন্বিত উক্তির অবতারণা।


20. কবি শক্তি চট্টোপাধ্যায় ‘আমি দেখি’ বলতে কী দেখতে চান ?

Ans: বর্তমান পৃথিবীতে মাত্র ২৭ ভাগ অরণ্যভূমি টিকে আছে, এ দেশে তার শতকরা হার আরও কম। মানবসভ্যতার প্রাণের স্পন্দনের বহু আগেই অরণ্য সৃষ্টি হয়েছে। প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অরণ্যের উপকারিতা সম্বন্ধে কবি নিঃসন্দেহ বলেই প্রাণভরে বৃক্ষরোপণ কর্মসূচি প্রত্যক্ষ করতে চান।


21. গাছ লাগানোর দরকারই বা কী?

Ans: বাতাসে অক্সিজেনের মাত্রা বাড়িয়ে গাছ আমাদের শ্বাসপ্রশ্বাসে সাহায্য করে, ভূমিক্ষয় রোধ করে, বন্যা নিবারণ করে, অরণ্যসম্পদ সৃষ্টি করে মানুষের দৈনন্দিন জীবনকে সুখকর করে তোলে। মৃত্তিকার উর্বরাশক্তি বাড়িয়ে তোলা, ভেষজ ওষুধের জোগান দেওয়া, জ্বালানির সমস্যা মেটানো, আসবাবপত্র তৈরিসহ নিত্যনতুন চাহিদা মেটাতে গাছ দরকার, সে কারণেই গাছ লাগানো প্রয়োজন বলে কবি মনে করেন।


22. “আমার দরকার শুধু গাছ দেখা / গাছ দেখে যাওয়া।” —‘গাছ দেখে যাওয়া’ কথাটির অর্থ কী?

Ans: সবুজ উদ্ভিদ পরিবেশ তথা জীবজগতের যাবতীয় ক্ষতিপূরণ করে পরিবেশকে পরিশুদ্ধ করে। কবি তাই বলেছেন তিনি শুধু গাছ অর্থাৎ সবুজ দেখে যেতে চান, যাতে সবুজের সান্নিধ্যে তাঁর শরীর ও মনের সকল কলঙ্ক দূরীভূত হয়।


Google News এ আমাদের ফলো করুন


Gksolves Google News


ঘোষণা: বিনামূল্যে আমাদের দেওয়া নোটস, সাজেশান, প্রশ্ন উত্তর ইত্যাদি স্টাডি ম্যাটেরিয়াল PDF এবং ভিডিও ক্লাস ভালো লাগলে, আমাদের এই পোস্টের লিংক আপনার বন্ধুদের ফেসবুকWhatsApp এ শেয়ার করে তাদের পড়ার সুযোগ করে দিন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Ads Area