অসুখী একজন কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Asukhi Ekjon Short Type Question and Answer

দশম শ্রেনীর অসুখী একজন কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF: প্রতিবছর মাধ্যমিক পরীক্ষায় Asukhi Ekjon Short Type Question and Answer PDF থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি অসুখী একজন সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF. নিচে দশম শ্রেনীর অসুখী একজন কবিতার প্রশ্ন উত্তর PDF টি যত্নসহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন। অসুখী একজন কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ন।

অসুখী একজন কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Asukhi Ekjon Short Type Question and Answer




অসুখী একজন - পাবলো নেরুদা

‘অসুখী একজন’ কবিতাটি আসলে পাবলো নেরুদার লেখা স্প্যানিশ কাব্যগ্রন্থ ‘Estravagario’-এর La Desdichada শীর্ষক কবিতাটি যেটি বাংলায় অনুবাদ করেছেন নবারুণ ভট্টাচার্য। মূল কাব্যগ্রন্থের নাম ‘বিদেশি ফুলে রক্তের ছিটে’। আলোচ্য পোস্টে পাবলো নেরুদার ‘অসুখী একজন’ কবিতার গুরুত্বপূর্ণ বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন (MCQ), অতিসংক্ষিপ্ত প্রশ্ন (SAQ), সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন এবং রচনাধর্মী প্রশ্নগুলি তুলে ধরা হল।



অসুখী একজন কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Asukhi Ekjon Short Type Question and Answer

১) “সব চূর্ণ হয়ে গেল, জ্বলে গেল আগুনে।” কোন্ কোন্ জিনিসের কথা বলা হয়েছে? এই পরিণতির কারণ কী? ১+২ [মাধ্যমিক ২০১৮]

উত্তরঃ পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতায় যেসব জিনিস আগুনে নষ্ট হয়েছিল সেগুলি হল- কথকের মিষ্টি বাড়ি, বারান্দায় থাকা ঝুলন্ত বিছানা, চিমনি, জলতরঙ্গ এবং সেই গোলাপি গাছ যার পাতাগুলি ছিল ছড়ানো করতলের মত।

এই পরিণতির কারণ ছিল একটি যুদ্ধ। কবির মতে, সেই যুদ্ধ ছিল ‘রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো’। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে যেমন বহু জনপদ ধ্বংস হয়ে যায় তেমনই সেই ভয়াবহ যুদ্ধের ফলে শহরের করুণ পরিণতি হয়েছিল।


২) “সে জানত না আমি আর কখনাে ফিরে আসব না।”- ‘সে’ কে? ‘আমি আর কখনাে ফিরে আসব না’ বলার কারণ কী? ১+২ [মাধ্যমিক ২০২০]

উত্তরঃ পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতার শুরুতেই একটি মেয়ের উল্লেখ রয়েছে। উদ্ধৃত অংশে ‘সে’ বলতে কথকের প্রিয় সেই নারীর কথা বলা হয়েছে।

আলোচ্য কবিতাটি স্পেনের গৃহযুদ্ধের প্রেক্ষাপটে রচিত হয়েছিল। কবিতার কথক সম্পর্কে স্পষ্ট করে কিছু বলা না হলেও এটা অনুমান করা যায় যে তিনি একজন যোদ্ধা অথবা একজন বিপ্লবী। দেশের প্রয়োজনেই তাকে তার পরিবার তথা প্রেয়সীকে ছেড়ে যেতে হচ্ছে। যেহেতু যুদ্ধে অংশগ্রহণকারী সৈনিকের ফিরে আসার সম্ভাবনা কম থাকে, তাই কথক ফিরে না আসার বলেছেন।


৩) “তারপর যুদ্ধ এল”- যুদ্ধ কীভাবে এসেছিল? ফল কী হয়েছিল? ১+২

উত্তরঃ পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতাটি একটি যুদ্ধের প্রেক্ষাপটে রচিত হয়েছে। কবির মতে, সেই যুদ্ধ এসেছিল ‘রক্তের এক আগ্নেয়পাহাড়ের মতো’।

আগ্নেয়পাহাড় থেকে লাভা নিঃসরণের ফলে যেমন মুহূর্তের মধ্যে সবকিছু নিশ্চিহ্ন হয়ে যায়, কবিতায় উল্লেখিত যুদ্ধের প্রকৃতি ছিল তেমনি ভয়াবহ, তেমনি সর্বগ্রাসী। যুদ্ধের ফলে প্রচুর মানুষের মৃত্যু হয়েছিল, এমনকি শিশুরাও এর হাত থেকে রেহাই পায়নি। কথকের শহর পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছিল। শুধু তাই নয়, যুদ্ধের ফলে শান্ত, হলুদ দেবতারাও ভূপাতিত হয়েছিল।


৪) “তারা আর স্বপ্ন দেখতে পারল না।” – কারা কী কারণে স্বপ্ন দেখতে পারল না? ১+২

উত্তরঃ পাবলো নেরুদা রচিত ‘অসুখী একজন’ কবিতায় দেবতাদের সম্পর্কে একথা বলা হয়েছে। কবি বলেছেন তারা (অর্থাৎ, দেবতারা) আর স্বপ্ন দেখতে পারল না।

শান্ত, হলুদ দেবতারা হাজার হাজার বছর ধরে ধ্যানে ডুবে ছিল। মানুষে মানুষে বিবাদ বাঁধলেও দেবতারা সবসময় নির্বিরোধ প্রকৃতির হয়। তাই সারাক্ষণ তারা স্বপ্নে বিভোর হয়ে থাকত। তারপর হঠাৎ একদিন শহরজুড়ে যুদ্ধের দামামা বেজে উঠল। সেই সর্বগ্রাসী যুদ্ধের আগুনে বহু মানুষের মৃত্যু হল, ঘরবাড়ি ভেঙে পড়ল এবং দেবতারাও ভূপতিত হল। এইজন্য তারা আর স্বপ্ন দেখতে পারল না।



Google News এ আমাদের ফলো করুন


Gksolves Google News

ঘোষণা: বিনামূল্যে আমাদের দেওয়া নোটস, সাজেশান, প্রশ্ন উত্তর ইত্যাদি স্টাডি ম্যাটেরিয়াল PDF এবং ভিডিও ক্লাস ভালো লাগলে, আমাদের এই পোস্টের লিংক আপনার বন্ধুদের ফেসবুকWhatsApp এ শেয়ার করে তাদের পড়ার সুযোগ করে দিন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Ads Area