মাধ্যমিকের বাংলা জয় গোস্বামীর অস্ত্রের বিরুদ্ধে গান প্রশ্ন ও উত্তর - Astrer Biruddhe Gaan by Joy Goswami Questions and Answers

জয় গোস্বামীর অস্ত্রের বিরুদ্ধে গান প্রশ্ন ও উত্তর: প্রতিবছর মাধ্যমিক বাংলা পরীক্ষায় মাধ্যমিক বাংলা সাজেশন (Astrer Biruddhe Gaan by Joy Goswami Questions and Answers Madhyamik Bengali Suggestion) থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি মাধ্যমিক বাংলা সিলেবাসের জয় গোস্বামীর "অস্ত্রের বিরুদ্ধে গান" র সমস্ত প্রশ্নোত্তর। 

এখানে মাধ্যমিক বাংলা ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার প্রশ্ন উত্তর যেমন বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন (MCQ), অতিসংক্ষিপ্ত প্রশ্ন (SAQ), সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন এবং রচনাধর্মী প্রশ্নগুলি তুলে ধরা হল। যে গুলি পশ্চিমবঙ্গ মাধ্যমিক বাংলা পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ন। নিচে Astrer Biruddhe Gaan by Joy Goswami Questions and Answers ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার MCQ, SAQ প্রশ্ন উত্তর গুলি যত্ন সহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন।

মাধ্যমিকের বাংলা জয় গোস্বামীর অস্ত্রের বিরুদ্ধে গান প্রশ্ন ও উত্তর - Astrer Biruddhe Gaan by Joy Goswami Questions and Answers




মাধ্যমিকের বাংলা জয় গোস্বামীর অস্ত্রের বিরুদ্ধে গান প্রশ্ন ও উত্তর - Astrer Biruddhe Gaan by Joy Goswami Questions and Answers



অস্ত্রের বিরুদ্ধে গান - জয় গোস্বামী

‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটি প্রখ্যাত সাহিত্যিক জয় গোস্বামীর ‘পাতার পোশাক’ কবিতা সংকলন থেকে গৃহিত হয়েছে। আলোচ্য পোস্টে জয় গোস্বামীর ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার গুরুত্বপূর্ণ বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন (MCQ), অতিসংক্ষিপ্ত প্রশ্ন (SAQ), সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন এবং রচনাধর্মী প্রশ্নগুলি তুলে ধরা হল।



অস্ত্রের বিরুদ্ধে গান MCQ প্রশ্নোত্তর - অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার MCQ প্রশ্নোত্তর (বহু বিকল্পভিত্তিক প্রশ্নোত্তর) - Astrer Biruddhe Gaan MCQ Questions and Answers

১. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটি কার লেখা?

(ক) জয় গোস্বামী 

(খ) শঙ্খ ঘোষ 

(গ) নীরেন্দ্রনাথ চক্রবর্তী 

(ঘ) পাবলো নেরুদা

উত্তরঃ (ক) জয় গোস্বামী


২. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় কথক বা কবি হাত নাড়িয়ে কী তাড়াতে চান?

(ক) বর্শা 

(খ) মশা 

(গ) মাছি 

(ঘ) বুলেট

উত্তরঃ (ঘ) বুলেট


৩. একটি কোকিল গান বাঁধবে-

(ক) শত উপায়ে 

(খ) লক্ষ উপায়ে 

(গ) অসংখ্য উপায়ে 

(ঘ) সহস্র উপায়ে

উত্তরঃ (ঘ) সহস্র উপায়ে


৪. “গান তোমায় নিয়ে বেড়াবে”

(ক) নদীতে 

(খ) গ্রামে

(গ) শহরে 

(ঘ) বনে-বাদাড়ে

উত্তরঃ (ক) নদীতে


৫. “গান দাঁড়াল”—কে?

(ক) ঋষিকুমার

(খ) ঋষিতনয় 

(গ) ঋষিসুন্দর 

(ঘ) ঋষিবালক

উত্তরঃ (ঘ) ঋষিবালক


৬. “বর্ম খুলে দ্যাখো আদুড় গায়ে”—কী দেখতে বলা হয়েছে?

(ক) গান ধরেছে ঋষিবালক 

(খ) গান দাঁড়াল ঋষিবালক 

(গ) গান ভরাল ঋষিবালক 

(ঘ) গান করালো ঋষিবালক

উত্তরঃ (খ) গান দাঁড়াল ঋষিবালক


৭. “মাথায় গোঁজা ময়ূরপালক”—কার মাথায় ময়ূরপালক গোঁজা?

(ক) ঋষিবালকের 

(খ) ঋষিতনয়ের 

(গ) ঋষি সন্তানের 

(ঘ) ঋষি তনয়ের

উত্তরঃ (ক) ঋষিবালকের


৮. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতার শেষ পঙক্তিতে কবি অস্ত্র রাখার কথা বলেছেন?

(ক) ঋষিবালকের পায়ে 

(খ) গানের’বর্ম-মাঝে 

(গ) গানের দুটি পায়ে 

(ঘ) প্রাণের সুরের মাঝে

উত্তরঃ (গ) গানের দুটি পায়ে


৯. “মাথায় কত শকুন বা চিল”—পঙক্তিটি যে-কবিতার তার নাম?

(ক) অভিষেক 

(খ) আফ্রিকা 

(গ) প্রলয়োল্লাস 

(ঘ) অস্ত্রের বিরুদ্ধে গান

উত্তরঃ (ঘ) অস্ত্রের বিরুদ্ধে গান


১০. গানের বর্ম রক্ষা করেছে—

(ক) প্রতিবেশীকে 

(খ) শত্রুকে 

(গ) কবিকে 

(ঘ) রাখাল বালককে।

উত্তরঃ (গ) কবিকে 


১১. কবি কটা গান জানেন?

(ক) হাজার-হাজার 

(খ) শত-শত 

(গ) বেশ কয়েকটি 

(ঘ) একটা-দুটো।

উত্তরঃ (ঘ) একটা-দুটো।



অস্ত্রের বিরুদ্ধে গান অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর - অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার SAQ অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Astrer Biruddhe Gaan SAQ Question Answer

১. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতাটি কোন কাব্যের অন্তর্গত?

উত্তরঃ কবিতাটি কবি জয় গোস্বামীর লেখা ‘পাতার পোশাক’ (১৯৯৭) কাব্যগ্রন্থের অন্তর্গত।

২. ‘অস্ত্র রাখাে পায়ে’ – কেন কবির এই আহ্বান?

উত্তরঃ আধুনিককালের অন্যতম শ্রেষ্ঠ কবি জয় গোস্বামীর এই আহ্বান।

৩. ‘গানের বর্ম আজ পরেছি গায়ে’- কেন?

উত্তরঃ বুলেটের আক্রমণ প্রতিহত করার উদ্দেশ্যে কবি গানের বর্ম গায়ে পরেছেন।

৪. ‘মাথায় কত শকুন বা চিল’ – এর দ্বারা কবি কী বুঝিয়েছেন?

উত্তরঃ শকুন ও চিল বলতে কবি যুদ্ধবাজ অশুভ শক্তিকে বুঝিয়েছেন।

৫. কবি কোথায় অস্ত্র রাখতে বলেছেন?

উত্তরঃ কবি গানের পায়ে অস্ত্র রাখতে বলেছেন।

৬. ‘তােমায় নিয়ে বেড়াবে গান’ – কোথায় কোথায় বেড়াবে?

উত্তরঃ গান মানুষকে নির্মল প্রকৃতির শীতল ছায়ায় ঘেরা দেশ-গাঁয়ে নিয়ে বেড়াবে।

৭. ‘গান দাঁড়াল ঋষিবালক’- এই ঋষিবালক কীসের প্রতীক?

উত্তরঃ আলোচ্য কবিতায় ‘ঋষিবালক’ হল পবিত্রতার প্রতীক।

৮. আলোচ্য কবিতায় কে সহস্র উপায়ে গান বাঁধবে বলে কবি উল্লেখ করেছেন?

উত্তরঃ একটি কোকিল সহস্র উপায়ে গান বাঁধবে বলে কবি উল্লেখ করেছেন।

৯. ‘আমি এখন হাজার হাতে পায়ে’- কথাটির অর্থ কী?

উত্তরঃ ‘হাজার হাতে পায়ে’ বলতে কবি হাজার হাজার মানুষের সমবেত প্রয়াসের কথা বলেছেন। সকলকে নিয়ে কবি যুদ্ধের মোকাবিলা করতে এগিয়ে যাবেন।

১০. ‘অস্ত্রের বিরুদ্ধে গান’ কবিতায় উল্লেখিত যেকোনো তিনটি পাখির উল্লেখ করো।

উত্তরঃ শকুন, চিল, কোকিল পাখির উল্লেখ রয়েছে।



অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Astrer Biruddhe Gaan Short Type Question and Answer

1. গানের বর্ম আজ পরেছি গায়ে—কোন প্রসঙ্গে কেন এই কথা বলা হয়েছে?

উত্তরঃ প্রসঙ্গ : কবি জয় গােস্বামী রচিত অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় বুলেট সর্বস্ব যুদ্ধবাদ মানুষদের রণং দেহি মনােভাবের বিরুদ্ধে কবির এই বক্তব্য। বলার কারণ : হাজার হাজার মানুষের প্রতিনিধি হয়ে কবি যুদ্ধের এবং শান্তির পক্ষে দাঁড়িয়েছেন। তিনি গানের বর্ম গায়ে পড়ে নিয়েছেন। অর্থাৎ সুন্দরকে বরণ করে নিয়েছেন। গান আছে বলে কবি জীবনের আনন্দ পান সেই ইতিবাচক বক্তব্য আলােচ্য অংশটির মধ্যে ধরা পরেছে।


2. ‘রক্ত মুছি শুধু গানের গায়ে”—একথা বলতে কবি কী বলতে চেয়েছেন?

উত্তরঃ কবির একথা বলার কারণ : অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় কবি জয় গােস্বামী গান দিয়ে জীবন রক্ষার আনন্দ বার্তাটুকু পৌঁছে দিতে চান। সেই প্রসঙ্গে আলােচ্য। উক্তি।

কবি দেখেছেন চারিদিকে হিংসা চক্রান্ত আর মৃত্যুর হােলি। খেলা একে অন্যকে ধ্বংস করে লুঠ করার চক্রান্ত। কবি সেই যুদ্ধ যুদ্ধ খেলার বিরুদ্ধে গানের বর্ম গায়ে পড়ে নিয়েছেন। তিনি গানকে ভালােবেসে গানের গায়ে মানুষের রক্ত মােছেন।


3. “তােমায় নিয়ে বেড়াব গান”—এই কথার তাৎপর্য কী?

উত্তরঃ তাৎপর্য : গানের কথা এবং সুরের সঙ্গে রসিক মানুষের অন্তরের বিশ্বভবন সম্ভব হয়। গানের মধ্যে যেমন রয়েছে, প্রখরতা তেমনি গানের মধ্যে রয়েছে মাটির ছোঁড়া। গান হৃদয়ের এক আশ্চর্য বিস্তৃতি ঘটায়। তুচ্ছ জাগতিক বিষয় থেকে মনকে অন্য জায়গায় নিয়ে যায়। গানের মাধ্যমে সম্ভব হয় প্রকৃতির সঙ্গে সংযােগ। মানুষের কাছাকাছি পোঁছায়। তাই কবি বলেন গানের মাধ্যমে নদীতে এবং দেশগাঁয়ে পৌঁছে যাবে।


4. “হাত নাড়িয়ে বুলেট তাড়াই”—বলতে কী বুঝিয়েছেন?

উত্তরঃ কবি বক্তব্য : কবি জয় গােস্বামী অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় বুলেট অর্থাৎ অস্ত্র থেকে নির্গত গুলি প্রতিহত করার কথা বলেছেন, এখানে হাত নাড়িয়ে বুলেট তাড়ানাে বলতে মনুষ্যত্বের গানের সজীবতার কথা। শত আঘাতকে তুচ্ছ করে এগিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। কবি মানবিকতার মন্ত্রকে ধারণ করে এগিয়ে। যেতে চান। এই কথার মাধ্যমে কবি প্রতিবাদী মানুষের কথা বলা হয়েছে।



অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার রচনাধর্মী প্রশ্নোত্তর - Astrer Biruddhe Gaan Descriptive Questions and Answers

1. অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় মূল বক্তব্য নিজের ভাষায় লেখ ? অথবা, যুদ্ধবিরােধী কবিতা হিসাবে অন্ত্রের বিরুদ্ধে গান কবিতার বক্তব্য লেখাে?

উত্তরঃ মূল বক্তব্য: জয় গােস্বামী অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় অশ্ব শক্তি এবং পেশি শক্তির বিরুদ্ধে মানুষের সুস্থ রুচি ও নান্দনিকতার প্রতিরােধ গড়ে তােলার কথা বলেছেন। গানকে অবলম্বন করে কবি যে অমিত শক্তির অধিকারী হয়েছে যা। তাকে হাত বাড়িয়ে বুলেট প্রতিহত করার প্রভাস দিয়েছেন। গান তাকে এক আশ্চর্য ঐক্যবােধে বেঁধেছে। তাই তার হাতে হাত মিলিয়েছে। হাজার হাজার মানুষ পায়ে পা মিলিয়েছে সহস্র পা। দীপ্ত ভঙ্গিতে কবি বলতে পেরেছেন—“অস্ত্র ফ্যালাে অস্ত্র রাখাে পায়ে।” পৃথিবীর ইতিহাসের অস্ত্র কখন শেষ কথা বলেনি। জয়ী হয়েছে মানুষের শুভ বুদ্ধি, একতা এসবের প্রতীক। গান কবিকে মানুষের সঙ্গে মিলিয়েছেন। রক্ত মুছিয়ে সুন্দরের মুখােমুখি দাঁড় করিয়েছে। চারপাশে। হিংসা এবং রাজ্যের মধ্যে গান সুন্দরের আরাধনা করে। গানের নানা রূপ বিষয়ে তার সুরের নানা বৈচিত্র্য কখনও সে হয়ে ওঠে ঋষিবালকের মতাে নিস্পাপ, কখনাে তার স্পর্শ লেগে থাকে কোকিলের মােহময় সুরেলা সৃষ্টি। যুদ্ধরাজ মানুষ অস্ত্র হাতে মনুষ্যত্বের বিপক্ষে গিয়ে যখন দাঁড়ায়, তখন কিন্তু শেষ পর্যন্ত এই গানই মানুষের হাত ধরে থাকে। তাকিয়ে থাকে অস্ত্রের বিরুদ্ধে লড়াই করার প্রেরণা, শক্তি এবং সাহস। সেই গানের বর্ম পরে কবি অস্ত্র প্রতিহত করেন অবহেলায়, আর অন্যদেরকেও নিয়ে যেতে চান সেই গানের কাছাকাছি 

“তােমায় নিয়ে বেড়াব গান

       নদীতে, দেশ গাঁয়ে।”


2. “আমি এখন হাজার হাতে পায়ে এগিয়ে আসে, উঠে দাঁড়ায়”—-হাজার হাতে পায়ে এগিয়ে আসার তাৎপর্য কী? কবির কোন মনােভাব এখানে ধরা পড়েছে?

উত্তরঃ তাৎপর্য: ‘অস্ত্রের বিরুদ্ধে গান কবিতায় কবি জয় গােস্বামী অস্ত্রের বিরুদ্ধে লড়াই-এর জন্য সংগীতের ক্ষমতার কথা বলেছেন। রাষ্ট্র কিংবা কোনাে সন্ত্রাস সৃষ্টিকারী শক্তি মানুষের বিক্ষোভে, প্রতিবাদে গান হয়ে উঠেছে গুরুত্বপূর্ণ অবলম্বন। কবির কথায় গান শুধু আনন্দের উৎস নয়, লড়াই-এ সংগ্রামেও কবি দেখেছেন, তিনি একা নন সহস্র মানুষ তার সহযাত্রী হয়েছে। ভারতের স্বাধীনতা সংগ্রামে কিংবা পৃথিবীর বিভিন্ন গণমুক্তি সংগ্রামের ইতিহাসে প্রমাণ করে যে, যুগে যুগে মানুষের প্রতিবাদের অস্ত্র হয়েছে গান। মিলিত কণ্ঠে গান হয়ে উঠেছে মানুষের বাঁচার সুর।

কবির মনােভাব :কবি জয় গােস্বামী গানকে আগলে ধরে সমস্ত প্রতিবন্ধকতাকে দূরে রাখতে চান। জীবন সংগ্রামে স্বাধীনতার লড়াই-এ অস্ত্র নয় গানকে অবলম্বন করে সবকিছু প্রতিহত করতে চান। কবি মনে করেন সাম্রাজ্যবাদী শক্তির লেলিহান শিখা পৃথিবীর বুকে ভয়ালরূপে সৃষ্টি করলেও গান পারে মানুষকে বাঁচার ভরসা দিতে। চিল শকুন যেমন ধ্বংসের বার্তা বয়ে আনে। তেমনই বসন্তের কোকিল শান্তির মধুর গান শুনিয়ে পৃথিবীকে নতুন করে বাঁচিয়ে তােলে। ঋষিবালকের শান্তি সৌম্য নির্মলরূপ মানুষকে মুগ্ধ করে। তাই ঋষি বালককে সঙ্গে নিয়ে পল্লীবাংলা থেকে অন্য দেশের পথে গান নিয়ে বেড়াতে চান।



Google News এ আমাদের ফলো করুন


Gksolves Google News

ঘোষণা: বিনামূল্যে আমাদের দেওয়া নোটস, সাজেশান, প্রশ্ন উত্তর ইত্যাদি স্টাডি ম্যাটেরিয়াল PDF এবং ভিডিও ক্লাস ভালো লাগলে, আমাদের এই পোস্টের লিংক আপনার বন্ধুদের ফেসবুক, WhatsApp এ শেয়ার করে তাদের পড়ার সুযোগ করে দিন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Ads Area