অদল বদল গল্পের সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Adal Badal Short Type Question and Answer

দশম শ্রেনীর অদল বদল গল্পের সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF: প্রতিবছর মাধ্যমিক পরীক্ষায় Adal Badal Short Type Question and Answer PDF থেকে অনেক প্রশ্ন আসে। তাই আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি দশম শ্রেনীর অদল বদল সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF. নিচে দশম শ্রেনীর অদল বদল গল্পের প্রশ্ন উত্তর PDF টি যত্নসহকারে পড়ুন ও জ্ঞানভাণ্ডার বৃদ্ধি করুন। অদল বদল গল্পের সংক্ষিপ্ত প্রশ্নোত্তর PDF পশ্চিমবঙ্গ মাধ্যমিক পরীক্ষার জন্য খুব গুরুত্বপূর্ন।


অদল বদল গল্পের সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Adal Badal Short Type Question and Answer




অদল বদল - পান্নালাল প্যাটেল


গুজরাতি ভাষার বিখ্যাত লেখক পান্নালাল প্যাটেলের লেখা ছোটোগল্প হল ‘অদল বদল’। গল্পটি বাংলায় অনুবাদ করেছেন অর্ঘ্যকুসুম দত্তগুপ্ত। আলোচ্য পোস্টে পান্নালাল প্যাটেলের ‘অদল বদল’ গল্পের গুরুত্বপূর্ণ বহু বিকল্প ভিত্তিক প্রশ্ন (MCQ), অতিসংক্ষিপ্ত প্রশ্ন (SAQ), সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন এবং রচনাধর্মী প্রশ্নগুলি তুলে ধরা হল।



অদল বদল গল্পের সংক্ষিপ্ত প্রশ্নোত্তর - Adal Badal Short Type Question and Answer


প্রশ্নঃ “বলতে গেলে ছেলে দুটোর সবই একইরকম , তফাৎ শুধু এই যে,”— তফাতটা কী?

উত্তরঃ অমৃত ও ইসাবের মধ্যে সমস্ত বিষয়ে সাদৃশ্য সত্বেও তফাত ছিল এই যে, অমৃতের বাড়িতে আছে বাবা-মা আর তিন ভাই আর ইসাবের বাড়িতে শুধু তারা বাবা আছে।


প্রশ্নঃ “অমৃত ফতোয়া জারি করে দিল।” — অমৃত কী ‘ফতোয়া’ জারি করেছিল?

উত্তরঃ অমৃত ফতোয়া জারি করে জানিয়েছিল, ঠিক ইসাবের মতোই জামা তার চাই; তা নাহলে সে স্কুলে  যাবে না। 


প্রশ্নঃ “অমৃত এতেও পিছপা হতে রাজি নয়।” — ‘এতেও’ বলতে কী বোঝানো হয়েছে?

উত্তরঃ অমৃত ইসাবের মতো নতুন জামা কেনার জেদ ধরেছিল। তার জেদ দূর করতে অমৃতের মা জানিয়েছিল, ইসব নতুন জামা পাওয়ার আগে তার বাবার কাছে যেমন মার খেয়েছিল, অমৃত সেইরকম মার খেতে রাজি কি না। এ কথা শুনেও অমৃত পিছপা হয়নি। 


প্রশ্নঃ “এসো, আমরা কুস্তি লড়ি।” —কে, কাকে বলেছিল?

উত্তরঃ “অদল বদল” গদ্যাংশে হোলির দিনের বিকেল বেলায় নিম গাছের নীচে গ্রামের যে সমস্ত ছেলেরা ধুলো ছোড়াছুড়ি করে খেলেছিল, তাদের দল থেকে কালিয়া নামের একটি ছেলে হাত দিয়ে অমৃতের গলা জড়িয়ে উদ্ধৃতি উক্তিটি করেছিল। 


প্রশ্নঃ কালিয়া অমৃতকে কী করেছিল?

উত্তরঃ অমৃতের অনিচ্ছাসত্বেও কালিয়া তাকে খোলা মাঠে এনে কুস্তি লড়ার নামে মাটিতে ছুঁড়ে ফেলে দিয়েছিল। 


প্রশ্নঃ “ওরা ভয়ে কাঠ হয়ে গেল।” — তারা কী কারণে ভয়ে কাঠ হয়ে গিয়েছিল?

উত্তরঃ অনেক কষ্ট করে ইসাবের বাবা নতুন জামা  দিয়েছিলেন, আর সেই জামা প্রথম দিনেই ইসাব ছিড়ে ফেলেছে, তা দেখামাত্র ইসাবের বাবা তাকে খুব মারবেন — সেই ভয়ে ওরা অর্থাৎ অমৃত ও ইসাব কাঠ হয়ে গিয়েছিল। 


প্রশ্নঃ “হটাৎ অমৃতের মাথায় একটা বুদ্ধি খেলে গেল,” —বুদ্ধির পরিচয় দাও। 

উত্তরঃ কুস্তি লড়তে গিয়ে ইসাবের নতুন জামা ছিঁড়ে গিয়েছিল। ইসাবের বাবা জানতে পারলে প্রহার ছিল অবধারিত। কিন্তু অমৃত আর ইসাবের জামা যেহেতু একরকম তাই অমৃত ইসাবের ছিঁড়ে যাওয়া জামা নিজে পরে ইসাবকে তার ভালো জামা পরিয়ে দেবে —এই ছিল বুদ্ধির পরিচয়। 


প্রশ্নঃ “আমার সঙ্গে আয়।” — অমৃত ইসাবকে এমন নির্দেশ দিল কেন?

উত্তরঃ কালিয়ার সঙ্গে কুস্তি লড়ে ইসাবের জামা ছিড়ে যাওয়ায় ইসাব তার বাবার কাছে মার খাবে এই আশঙ্কা ছিল। তাই অমৃত ইসাবের জামা নিজের জামার সঙ্গে বদল করবে বলেই তাকে নির্দেশ দিয়েছিল। 


প্রশ্নঃ ইসাব আর অমৃতের জামা অদলবদল -এর কাহিনীটি সবাইকে শুনিয়েছিল কে?

উত্তরঃ ইসাব আর অমৃতের জামা অদলবদল -এর কাহিনীটি সবাইকে শুনিয়েছিল ইসাবের বাবা হাসান। 


প্রশ্নঃ ‘অদল-বদলের গল্প’ গ্রাম প্রধানের কানে গেলে তিনি কী ঘোষণা করেছিলেন?

উত্তরঃ ‘অদল-বদলের গল্প’ গ্রাম প্রধানের কানে গেলে ঘোষণা করেছিলেন যে সেদিন থেকে তারা সকলে অমৃতকে অদল আর ইসাবকে বদল বলে ডাকবেন। 



Google News এ আমাদের ফলো করুন


Gksolves Google News

ঘোষণা: বিনামূল্যে আমাদের দেওয়া নোটস, সাজেশান, প্রশ্ন উত্তর ইত্যাদি স্টাডি ম্যাটেরিয়াল PDF এবং ভিডিও ক্লাস ভালো লাগলে, আমাদের এই পোস্টের লিংক আপনার বন্ধুদের ফেসবুকWhatsApp এ শেয়ার করে তাদের পড়ার সুযোগ করে দিন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Ads Area